প্রকাশিত: Wed, Apr 3, 2024 10:56 AM
আপডেট: Sun, May 19, 2024 6:09 AM

[১]নেসেটে আইন পাস [২]ইসরায়েলে আলজাজিরা নিষিদ্ধ করবো: নেতানিয়াহু

সালেহ্ বিপ্লব: [৩] ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে সোমবার একটি আইন পাস হয়েছে, যার মাধ্যমে সিনিয়র মন্ত্রীরা যে কোনো বিদেশি গণমাধ্যমের প্রচার সাময়িকভাবে বন্ধ করে দিতে পারবেন। আল জাজিরা

[৩]  আইনটি পাসের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে প্রধানমন্ত্রী বলেন, আল জাজিরার বিরুদ্ধে নতুন আইনটি প্রয়োগ করবেন তিনি। 

 [৪] নেতানিয়াহু দীর্ঘদিন ধরেই ইসরায়েলবিরোধী প্রচার-প্রচারণার অভিযোগে কাতারভিত্তিক জনপ্রিয় গণমাধ্যমটি বন্ধের কথা বলে আসছিলেন। 

[৫] সোমবার ৭১-১০ ভোটে নেসেটে পাস হওয়া আইনটি প্রধানমন্ত্রী ও যোগাযোগ মন্ত্রীকে সাময়িকভাবে বিদেশি গণমাধ্যমের সম্প্রচার বন্ধের ক্ষমতা দেওয়া হয়েছে। তারা প্রয়োজন মনে করলে এসব মিডিয়ার যন্ত্রপাতি বাজেয়াপ্ত করতে পারবেন। 

[৭] হোয়াইট হাউসের মুখপাত্র জিন-পিয়েরে বলেছেন, ইসরায়েলের সিদ্ধান্ত আমাদের নজর কেড়েছে। 

[৭.১] তিনি বলেন, যুক্তরাষ্ট্র গণমাধ্যমের স্বাধীনতায় বিশ^াস করে। বিষয়টা ক্রিটিকাল এবং ক্রিটিকালি ইম্পর্টেন্ট। 

[৭.২] গাজা যুদ্ধের খবর সংগ্রহকারী সাংবাদিকদের কথা উল্লেখ করে জিন-পিয়েরে বলেন, আমরা এই ঝুঁকির মধ্যে সাংবাদিকদের পাশে আছি। 

[৮] রিপোর্টারদের তিনি আরো বলেন, আমরা বিশ^াস করি কাজটাই গুরুত্বপূর্ণ। গণমাধ্যমের স্বাধীনতা গুরুত্বপূর্ণ। 

[৮.১] তবে আলজাজিরার যেসব রিপোর্টকে ইসরায়েলবিদ্বেষী বলা হচ্ছে, তা সত্য হলে বিষয়টি গুরুত্ব পাওয়ার দাবি রাখে। 

[৯] কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) ইসরায়েলে আলজাজিরার সম্প্রচার বন্ধের পদক্ষেপের নিন্দা জানিয়েছে। সংস্থাটি বলছে, ইসরায়েলের নতুন আইনটি সারাবিশে^র গণমাধ্যমের জন্য হুমকি। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর সেলফ সেন্সরশিপের একটা চাপ ছিলো, সেটাকেই জোরালো করতে চাইছে তেল আবিব, এমনটাই মনে করছে সাংবাদিকদের স্বার্থরক্ষার এই বৈশি^ক সংগঠনটি।